জীব ও জগৎ

নজর কাড়া 'কাপ অব গোল্ড'

নজর কাড়া 'কাপ অব গোল্ড'

 

ফুলের নামঃ  Chalice Vine, Cup of Gold, Trumpet flower or Wind tree.

বৈজ্ঞানিক নামঃ  Solandra grandiflora

 

ফ্লোরিডার কোন এক conservatory park এ এই হলুদাভ নান্দনিক ফুলটি নজর কেড়ে নিয়েছিল।

হাল্কা সুবাস ছড়িয়ে দিচ্ছিল চারিদিকে। যদিও মনে করতে পারছিলাম না, তবুও মনে হচ্ছিল ফুলটি দেশীয় কোন এক চেনা ফুলের সাথে মিলে যাচ্ছে।

পরে জানলাম ফুলটি ধুতুরা ফুলের সমগোত্রীয় ও সাদৃশ্য। দ্রুত বর্ধনশীল বহুবর্ষজীবি লতান গাছটি অনায়াসে অন্য গাছের উপর শেকড় বিস্তার করে আঁকড়ে বেড়ে উঠতে পারে।

বেলী, গন্ধরাজ, কামিনী ফুলের মতই এই ফুলও সন্ধায় ফোটে। সন্ধ্যে বেলায় নারকেলের মত মিষ্টি ঘ্রান প্রকট হয়ে উঠে। ফোটার সময় হাল্কা হলুদ রঙের হলেও কিছুদিন পর চায়ের কাপ সদৃশ ফুলগুলো পাকা সোনার রং ধারন করে। বোধকরি তাই cup of gold এদের যথার্থ নামকরন হয়েছে। আদিনিবাস central-Mexico হলেও উত্তর আমেরিকা, দক্ষিন আমেরিকা, ক্যারিবিয়ান দীপপুঞ্জ এবং অস্ট্রেলিয়াতে এদের বিস্তৃতি।

দুষ্ট জাদুতে (black magic) এই ফুলটি ব্যবহৃত হয় বলে জনশ্রুতি আছে। ধুতুরা ফুলের মত এই ফুলটিতে বিদ্যমান এ্যল্কালইড সম্মোহক (hallucinogenic) ও কামোদ্দীপক (aphrodisiac) হিসেবে কাজ করে। Mexico তে পুরুষগণ স্ত্রীর ভালবাসা ধরে রাখতে এই ফুল খেয়ে থাকে।

মেক্সিকোর হুয়াস্টেক (huastec) উপজাতি গভীর সম্মোহন করে কঠিন প্রশ্নের উত্তর বের করে আনতে এবং শারীরিক বা মানসিক ব্যাধির বর্ণনা দিতে এই ফুলটির নির্যাস খেয়ে থাকে। গাঁজার মত এই ফুলটি মস্তিস্কের তৃপ্তি কেন্দ্র উদ্দীপ্ত করতে সক্ষম। হুয়াস্টেকগণ চোখের infection জনিত চুলকানি নিরাময়ে এই ফুল থেকে সংগ্রহ করা ভোরের শিশির চোখে eye drop হিসেবে ব্যবহার করে থাকে ।

বাসক পাতার মত এই গাছের পাতা দিয়ে চা করে খেলে কাশি ও কফ ভাল হয়। তবে ফুল থেকে তৈরি চা পানে মাদকের মত অলীক বিলাসের (hallucination) প্রভাব ঘটতে পারে।

 

লেখা: মাহবুব আলম চৌধুরী

পিএইচডি, মলিকুলার জেনেটিক্স

গবেষক, মিশিগান বিশ্ববিদ্যালয়

Share this content: